বিদায় পাঞ্জাব !! বাকিরা কে কোথায়?


ক্রিড়া ডেস্ক প্রকাশের সময় : মে ২০, ২০২৩, ৪:০৭ অপরাহ্ণ / Print This Post Print This Post
বিদায় পাঞ্জাব !! বাকিরা কে কোথায়?

 

আইপিএল-২০২৩ আসরে প্লে-অফ নিশ্চিত হয়েছে একমাত্র গুজরাট টাইটান্সের। এদিকে শুক্রবার রাতে পাঞ্জাব কিংস হেরে গেছে রাজস্থান রয্যালসের কাছে। এই হারে সানরাইজার্স হায়দরাবাদ ও দিল্লি ক্যাপিটালসের পর তৃতীয় দল হিসেবে বিদায় নিয়েছে পাঞ্জাব। প্লে-অফের তিনটি স্পটের জন্য লড়াইয়ে টিকে আছে ছয়টি দল। অবশ্য অনেকের যদি-কিন্তু সমীকরণ মেলাতে হবে।

লক্ষ্ণৌ সুপার জায়ান্টস:
১৩ ম্যাচ থেকে ১৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে থাকা লক্ষ্ণৌ প্লে-অফে যাওয়ার দৌড়ে ভালোভাবেই টিকে আছে। শেষ ম্যাচে তারা কলকাতা নাইট রাইডার্সকে হারাতে পারলে সুযোগ থাকবে শীর্ষে দুইয়ে থাকার।

রাজস্থান রয়্যালস:
সমীকরণ মেলানোর তালিকায় আছে রাজস্থান রয়্যালসও। ১৪ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ১৪ পয়েন্ট। পয়েন্ট টেবিলে তারা আছে পঞ্চম স্থানে। ১৩ ম্যাচ খেলে মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সংগ্রহও ১৪ পয়েন্ট। এখন রাজস্থান যদি প্লে-অফে যেতে চায় তাহলে শেষ ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের কাছে হারতে হবে মুম্বাই ইন্ডিয়ান্সকে। আর গুজরাট টাইটান্সের কাছে হারতে হবে বেঙ্গালুরুকে। তাহলেই কেবল রাজস্থান রয়্যালস খেলতে পারবে প্লে-অফ।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু:
সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ৮ উইকেটে ও রাজস্থান রয়্যালসের বিপক্ষে ১১২ রানের বিশাল জয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু নিজেদের দাবিদার করে তুলেছে প্লে-অফের। ১৩ ম্যাচ থেকে ১৪ পয়েন্ট নিয়ে তারা আছে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে। প্লে-অফে যাওয়ার সম্ভাবনা টিকিয়ে রাখতে হলে তাদের জিততে হবে শেষ ম্যাচ। আর শেষ ম্যাচটি আগামীকাল খেলতে হবে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা গুজরাটের বিপক্ষে। এই ম্যাচ জেতার পর চেয়ে থাকতে হবে মুম্বাই ইন্ডিয়ান্স, লক্ষ্ণৌ ও চেন্নাই সুপার কিংসের ম্যাচের দিকেও। যদি লক্ষ্ণৌ ও মুম্বাই ইন্ডিয়ান্স জিতে যায় তাহলে নেট রান রেটের হিসেবে যেতে হবে কোহলি-ডু প্লেসিসদের। মুম্বাই কিংবা লক্ষ্ণৌ যেকোনো একটি দল হারলে সরাসরি চলে যাবে বেঙ্গালুরু।

চেন্নাই সুপার কিংস:
১৩ ম্যাচ থেকে ১৫ পয়েন্ট নিয়ে চেন্নাই সুপার কিংস আছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। চারবারের চ্যাম্পিয়নরা তাদের শেষ ম্যাচে জিতলে প্লে-অফ নিশ্চিত হবে। আজ বিকেলে তারা দিল্লি ক্যাপিটালসের মুখোমুখি হবে। এই ম্যাচ জিতলে তাদের পয়েন্ট হবে ১৭। তবে তাদের শীর্ষ দুইয়ে থাকার বিষয়টি নির্ভর করছে মুম্বাই ইন্ডিয়ান্স এবং লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের ম্যাচের ওপর।

মুম্বাই ইন্ডিয়ান্স:
পাঁচবারের চ্যাম্পিয়ন এবারের আসরের শুরুটা ভালো না হলেও সময়ের সাথে সাথে তারা দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। ১৩ ম্যাচ থেকে ১৪ পয়েন্ট নিয়ে তারা আছে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে। শেষ ম্যাচে তারা বড় ব্যবধানে জয় পেলে তাদের প্লে-অফ নিশ্চিত হবে। শেষ ম্যাচে তারা আগামীকাল লড়বে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে।

 

এর বাইরে নিভু নিভু করে জ্বলছে কলকাতা নাইট রাইডার্সের প্লে-অফে যাওয়ার সম্ভাবনা। শেষ ম্যাচে তারা যদি লক্ষ্ণৌর বিপক্ষে বিশাল ব্যবধানে জয় পায় এবং শেষ ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু যদি বিশাল ব্যাবধানে হার মানে তাহলেই কেবল দুইবারের চ্যাম্পিয়নদের প্লে-অফে যাওয়া সম্ভব। সেটা আপাতদৃষ্টিতে অসম্ভবই মনে হচ্ছে।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১