২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ || ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

দুই দশক ধরে পালিয়ে থাকা ভারতীয় মাওবাদী নেতা গোপে গ্রেপ্তার

ডেস্ক রিপোর্ট , প্রকাশিত হয়েছে-

ভারতের ঝাড়খণ্ড রাজ্যের নিষিদ্ধ ঘোষিত মাওবাদী দল পিপলস লিবারেশন ফ্রন্ট অব ইন্ডিয়ার (পিএলএফআই) স্বঘোষিত প্রধান দিনেশ গোপেকে গ্রেপ্তার করেছে দেশটির ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) । 

গোপের বিরুদ্ধে ১০২টি ফৌজদারি মামলা দায়ের করা আছে এবং তাকে ধরিয়ে দিতে ৩০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করা হয়েছিল। নেপালের কাঠমাণ্ডু থেকে আটকের পর বিমানযোগে তাকে দিল্লি নিয়ে এসে গ্রেপ্তার করা হয়। এনআইএর তদন্তের তথ্য অনুযায়ী, গোপের বিরুদ্ধে ঝাড়খণ্ড, বিহার ও উড়িষ্যায় ওই ফৌজদারি মামলাগুলো দায়ের করা আছে, এগুলো অধিকাংশই খুন, অপহরণ, হুমকি, চাঁদাবাজি ও পিএলএফআইয়ের জন্য তহবিল সংগ্রহ সংক্রান্ত।

কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (সিপিআই-মাওবাদী) একটি দলছুট গোষ্ঠী হিসেবে ২০০৭ সালে পিএলএফআই প্রতিষ্ঠিত হয়। প্রথমে গোপের বিষয়ে তথ্য দেওয়ার জন্য ঝাড়খণ্ড পুলিশ ২৫ লাখ রুপি পুরস্কার ঘোষণা করে। পরে এনআইএ গোপের গ্রেপ্তারের বিষয়ে সহায়তার জন্য আরও ৫ লাখ রুপি পুরস্কার ঘোষণা করে।

২০২২ সালের ৩ ফেব্রুয়ারি ঝাড়খণ্ডের সিংভূম জেলার বন এলাকায় গোপের নেতৃত্বাধীন পিএলএফআই স্কোয়াড ও নিরাপত্তা বাহিনীর মধ্যে বন্দুক লড়াই হয়েছিল, বেশ কিছুক্ষণ গোলাগুলি চলার পর বিদ্রোহীরা বনে পালিয়ে যায়। গোপেও পালিয়ে যান আর তারপর থেকে গ্রেপ্তার এড়াতে বারবার অবস্থান পাল্টাতে থাকেন।

 

sk24/sma/desk