যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ উন্মাদনার আসর বসবে যে ৩ ভেন্যুতে


স্পোর্টস ডেস্ক প্রকাশের সময় : মে ২৯, ২০২৪, ৪:৪০ অপরাহ্ণ / Print This Post Print This Post
যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ উন্মাদনার আসর বসবে যে ৩ ভেন্যুতে

 

ক্রিকেট সুপ্রাচীন এক খেলা হলেও প্রথম বিশ্বকাপ আয়োজন করা হয় গত শতাব্দীতে। ১৯৭৫ সালে প্রথমবারের মত অনুষ্ঠিত হয় ৫০ ওভারের বিশ্বকাপ। এরপর থেকে এখনো পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপের ১৩টি আসর অনুষ্ঠিত হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রবর্তিত হয়েছে আরও পরে, ২০০৭ সালে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটের প্রথম বিশ্বকাপ। আর প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের স্মৃতি তো ক্রিকেটপ্রেমীদের মনে এখনো নতুন।

তবে বিশ্বকাপ ক্রিকেটের দীর্ঘ ইতিহাসে এখনো পর্যন্ত একবারও আইসিসির বৈশ্বিক কোনো আসরে খেলা হয়নি যুক্তরাষ্ট্রের। পৃথিবীর সবথেকে ক্ষমতাধর এবং ধনী এই দেশ কখনো আয়োজনও করেনি বিশ্বকাপের আসর। কিন্তু এবারই প্রথম বিশ্বকাপে নাম লেখাতে যাচ্ছে আমেরিকা।

বাংলাদেশ সময় ২ জুন থেকে শুরু হচ্ছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হবে এবারের আসর। এর মাধ্যমে এবারই প্রথম আইসিসির কোনো টুর্নামেন্ট আয়োজিত হবে আমেরিকায়, এবং দেশটিও প্রথমবারের মত খেলবে বিশ্বকাপে।

এবারের আসরে খেলা হবে দুই দেশের মোট ৯টি ভেন্যুতে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ৩টি এবং ওয়েস্ট ইন্ডিজের ৬টি ভেন্যুতে হবে ম্যাচগুলো। আমেরিকার ফ্লোরিডা, নিউ ইয়র্ক এবং টেক্সাস ও ওয়েস্ট ইন্ডিজের এন্টিগা, বার্বাডোজ, গায়ানা, সেইন্ট লুসিয়া, সেইন্ট ভিনসেন্ট এবং ট্রিনিদাদ এন্ড টোবাগোতে হবে ম্যাচগুলো।

চলুন জেনে নেয়া যাক যুক্তরাষ্ট্রের ৩টি ভেন্যুর বিস্তারিত তথ্যঃ

১. গ্র্যান্ড প্রেইরি ক্রিকেট স্টেডিয়াম: যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসে অবস্থিত গ্র্যান্ড প্রেইরি ক্রিকেট স্টেডিয়াম। এবারের আসরের উদ্বোধনী ম্যাচটি অনুষ্ঠিত হবে এই ভেন্যুতেই। প্রথম ম্যাচেই এই স্টেডিয়ামে কানাডার বিপক্ষে খেলবে যুক্তরাষ্ট্র।

মেজর লিগ ক্রিকেটের দল টেক্সাস সুপার কিংসের হোম ভেন্যু হিসেবে ব্যবহৃত হয় গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়াম। এই ভেন্যুতেই নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এছাড়াও ৭২০০ দর্শক ধারণক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামে গ্রুপ পর্বের আরও দুইটি ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে বিশ্বকাপের মত টুর্নামেন্টের জন্য এই ভেন্যুর দর্শকধারণক্ষমতা ১৫ হাজারে উন্নীত করা হয়েছে।

২. নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়াম: নিউ ইয়র্কের লং আইল্যান্ডে অবস্থিত নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের দর্শকধারণক্ষমতা ৩৪০০০। মডিউলার এই স্টেডিয়ামটি বিশ্বকাপকে উপলক্ষ করেই নির্মাণ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের এই ভেন্যুতে বিশ্বকাপের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে ৩ জুন, সেদিন শ্রীলঙ্কার মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। তবে এই স্টেডিয়ামের প্রধান আকর্ষণ ভারত-পাকিস্তান ম্যাচ। ৯ জুন এই ভেন্যুতেই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের মহারণ অনুষ্ঠিত হবে। এছাড়া এই মাঠেই দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ ম্যাচটিও অউশঠিত হবে।

৩. সেন্ট্রাল ব্রোয়ার্ড পার্ক স্টেডিয়াম: যুক্তরাষ্ট্রের সবথেকে আদর্শ ক্রিকেট স্টেডিয়াম হিসেবেই পরিচিত ফ্লোরিইডার লডারহিলে অবস্থিত এই স্টেডিয়াম। ২০০৭ সালে শুধু ক্রিকেট খেলার জন্যই এই স্টেডিয়াম নির্মাণ করা হয়। এই মাঠেই যুক্তরাষ্ট্র তাদের ইতিহাসের প্রথম ওয়ানডে সিরিজ খেলেছে ২০১৯ সালে।

৭০ মিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত এই স্টেডিয়ামের দর্শকধারণক্ষমতা ২৫০০০। এবারের বিশ্বকাপের গ্রুপ পর্বের মোট ৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের এই ভেন্যুতে।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১