ভারত যে একাদশ নিয়ে নামছে আইরিশদের বিপক্ষে


স্পোর্টস ডেস্ক প্রকাশের সময় : জুন ৫, ২০২৪, ৭:৫৫ অপরাহ্ণ / Print This Post Print This Post
ভারত যে একাদশ নিয়ে নামছে আইরিশদের বিপক্ষে

 

ভারতের শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় ধোনির হাত ধরে ২০০৭ সালে। তার পরে ১৭ বছর কেটে গিয়েছে। হয়ে গিয়েছে আরও আটটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরপর আর ছোট ফরমেটের শিরোপা জেতনি ভারত। এক বার ফাইনালে ওঠা ছাড়া বলার মতো কিছু নেই। সেই অধরা শিরোপার লক্ষ্য নিয়ে আজ থেকে নবম টি-টোয়েন্টি বিশ্বকাপের মিশন শুর করতে যাচ্ছে রোহিত শর্মা-বিরাট কোহলিরা। যেখানে আসরের প্রথম ম্যাচে আজ রাত সাড়ে ৮টায় নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ম্যান ইন ব্লুদের বিশ্বকাপ যাত্রা।

এই ম্যাচে ভারতের একাদশ কেমন হতে পারে এ নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। বিশেষ করে ওপেনিংয়ে কারা নামবেন তা নিয়ে রয়েছে আগ্রহ। সম্প্রতি শেষ হওয়া আইপিএলে আরসিবির জার্সিতে ব্যাট হাতে সর্বোচ্চ রান করেছেন বিরাট কোহলি। ফলে রোহিত শর্মা ও বিরাট কোহলিকে ইনিংস ওপেন করতে দেখা যেতে পারে। যশস্বী জয়সওয়ালকে তিন নম্বরে দেখা যেতে পারে।

চার নম্বরে সূর্যকুমার যাদব এবং পাঁচ নম্বরে ঋষভ পান্থ। হার্দিকে দেখা যেতে পারে ফিনিশিংয়ের ছয় নম্বরে। এরপর সাত নম্বরে দেখা যেতে পারবীন্দ্র জাদেজাকে। শিবম দুবে আট নম্বরে, যদিও তাঁর ব্যাটিং অর্ডার পরিবর্তন করা যেতে পারে। এরপর নয় নম্বরে কুলদীপ যাদব, দশে নম্বরে জসপ্রীত বুমরাহ এবং এগারোতে মোহাম্মদ সিরাজ।

এই ম্যাচ দিয়ে দীর্ঘ ১৫ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হতে যাচ্ছে ভারত ও আয়ারল্যান্ড। ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বশেষ দেখা হয়েছিল দুই দলের। সেবার আট উইকেটের জয় পায় রোহিতরা। এবার বিশ্ব মঞ্চে দ্বিতীয় সাক্ষাতে জয় দিয়ে উদযাপন করতে চাইবে উভয় দলই। ২০০৯ সালের বিশ্বকাপের পর তিন দফায় আয়ারল্যান্ড সফরে ছয়টি টি-টোয়েন্টি খেলেছে ভারত। সবগুলোতেই জয় পেয়েছে টিম ইন্ডিয়া। তাই আইরিশদের বিপক্ষে এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে শতভাগ জয় আছে ভারতের। আইরিশদের বিপক্ষে শতভাগ জয়ের রেকর্ড অব্যাহত রাখার মিশন ভারতের।

আজ ফেভারিট হিসেবেই মাঠে নামবে উপমহাদেশের দলটি। ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড় বলেন, ‘আয়ারল্যান্ডের বিপক্ষে আমাদের রেকর্ড ভালো। এমন রেকর্ডকে আরও শক্ত করতে চাই আমরা। জয়ের জন্য মাঠে নামবে দল। বিশ্বকাপে সবসময়ই ভালো ক্রিকেট খেলে আইরিশরা। গত বিশ্বকাপের বড় দুই দলকে হারিয়েছে তারা। এ জন্য ম্যাচ নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে। প্রতিপক্ষকে কোনো সুযোগ দেওয়া যাবে না। পুরো ম্যাচেই আধিপত্য বিস্তার করে খেলতে হবে ভারতকে।’

২০০৯ থেকে সব বিশ্বকাপে খেলেছে আয়ারল্যান্ড। এর মধ্যে ২০২২ সালে সর্বশেষ আসরেই সবচেয়ে বেশি তিন ম্যাচ জিতেছিলেন তারা। গ্রুপপর্বে দুই ম্যাচ ও সুপার টুয়েলভে একটি ম্যাচ জিতেছিলেন আইরিশরা। এর মধ্যে গ্রুপপর্বে ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটে এবং সুপার টুয়েলভে ইংল্যান্ডকে বৃষ্টি আইনে ৫ রানে হারান তারা। আগের বিশ্বকাপের সাফল্যকে এবার ছাড়িয়ে যওয়ার স্বপ্ন দেখছে আয়ারল্যান্ড।

অধিনায়ক পল স্টার্লিং বলেন, ‘গত বিশ্বকাপে আমাদের পারফরম্যান্স খুবই ভালো ছিল। দুই বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডকে হারিয়েছিলাম আমরা। এবার আগের বিশ্বকাপের সাফল্যকে ছাড়িয়ে যেতে চাই। এই বিশ্বকাপেও আবারও বিশ্বকে চমকে দিতে চাই।’


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫১৬
১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭৩০