বাংলাদেশকে টি-২০ এবং টেস্টে ভালো করার ফর্মুলা বলে দিলেন সৌরভ গাঙ্গুলি


বিশেষ প্রতিনিধি প্রকাশের সময় : ফেব্রুয়ারি ২৪, ২০২৩, ৯:০২ অপরাহ্ণ / Print This Post Print This Post
বাংলাদেশকে টি-২০ এবং টেস্টে ভালো করার ফর্মুলা বলে দিলেন সৌরভ গাঙ্গুলি

গত সাত-আট বছর ওয়ানডেতে বাংলাদেশ একটা শক্তিশালী অবস্থান তৈরি করে নিয়েছে। প্রায়ই বড় বড় দলগুলোকে পরাজিত করছে। শুধু তাই নয়, বিদেশের মাটিতে ওয়ানডে সিরিজ জয় করে গৌরবও বয়ে আনছে টাইগাররা।

কিন্তু ওয়ানডেতে যতটা এগুতে পেরেছে, ক্রিকেটের বাকি দুই ফরম্যাট টেস্ট এবং টি-টোয়েন্টিতে সেভাবে এগুতে পারেনি। এই দুই ফরম্যাটে এখনও অনেক পিছিয়ে। টেস্ট এবং টি-টোয়েন্টিতে আফগানিস্তানের মত দেশের কাছেও পরাজিত হওয়ার লজ্জাজনক রেকর্ড রয়েছে বাংলাদেশের।

এই দুই ফরম্যাটে কিভাবে বাংলাদেশ ভালো করতে পারবে? ঢাকায় এসে টাইগারদের সেই ফর্মুলা বাতলে দিয়েছেন সৌরভ গাঙ্গুলি। বাংলাদেশের ওয়ানডে দল নিয়ে সন্তুষ্ট সৌরভ মনে করেন টাইগারদের টি-টোয়েন্টিতে একটু ভালো করতে হবে। তার মতে টি-টোয়েন্টিতে পাওয়ার হিটিংটাই মূল ঘাটতির জায়গা।

সৌরভ বলেন, ‘একটু পাওয়ার হিটিং দরকার। পাওয়ার হিটিং মানে হেভি হিটিং। যেমন হার্দিক পান্ডিয়া, রোহিত শর্মা, সুর্যকুমার যাদব বা ইংল্যান্ডের বাটলার, অস্ট্রেলিয়ার ম্যাক্সওয়েল, (ট্রাভিস) হেড, ক্যামেরন গ্রিন…, পাওয়ার হিটিংটা একটু দরকার টি-টোয়েন্টিতে। আশা করি, এখানে যারা কোচ আছে…, হাথুরুসিংহে নতুন করে কোচ হয়েছে বাংলাদেশের। প্রতিভা অনেক, পাওয়ার হিটিংটা একটু দরকার।’

অল্প কথায় টি-টোয়েন্টিতে ভালো করার টোটকা দিয়ে টেস্টের দিকেও মনযোগী হলেন সৌরভ। তিনি বলেন, ‘(টেস্টে) বোলিং আক্রমণ গুরুত্বপূর্ণ। সঙ্গে ব্যাটিংটাও। সবুজ গতিময় ও বাউন্সি উইকেটে একটু সাহসী ব্যাটিং দরকার। সেটা খেলতে খেলতেই হবে। আমার মনে হয়, এটা একটা এডুকেশন প্রোগ্রাম হওয়া উচিত বাংলাদেশের, টেস্ট ক্রিকেটে। ছোট থেকে মানে অনূর্ধ্ব-১৯ পর্যায় থেকেই তাদের তৈরি করা। সিমিং ও বাউন্সি পিচে কিভাবে খেলা যায়। এটা খুব একটা শক্ত নয়। চেষ্টা করলেই হতে পারে। তোমাদের এখন ফাস্ট বোলাররা আছে। তাসকিন আছে। তাসকিন ফিট থাকলে তোমাদের বোলিং আক্রমণটা দেখতে ভালো লাগে। একটু ডিটারমিনেশন দরকার।

SK24/SMK/DESK


আর্কাইভ