নির্মার্তা শহীদুল হক খান হার মানলেন ক্যানসারের কাছে


বিনোদন ডেস্ক প্রকাশের সময় : এপ্রিল ২০, ২০২৩, ৯:১৩ পূর্বাহ্ণ / Print This Post Print This Post
নির্মার্তা শহীদুল হক খান হার মানলেন ক্যানসারের কাছে

নির্মাতা শহীদুল হক খান আর নেই। দীর্ঘদিন ক্যানসারের সঙ্গে লড়াই করে বুধবার (১৯ এপ্রিল) রাত ১১টার দিকে রাজধানীর নিজ বাসভবনে মারা গিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন শহীদুল হক খানের ছেলে সাইফুল হক খান সৌরভ। তিনি জানান, বুধবার (২০ এপ্রিল) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত মরদেহ রাখা হবে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে। এরপর জানাজা শেষে বনানীর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

১৯৭৩ সালে সমরেশ বসুর উপন্যাস অবলম্বনে নিজের ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্র ‘ছুটির ফাঁদে’ নির্মাণ করেন তিনি। বাংলাদেশে প্রথম ভারতীয় নায়িকা ঝুমুর গাঙ্গুলি অভিনীত এই চলচ্চিত্রে গীতিকার হিসেবেও আত্মপ্রকাশ হয়েছিল তার। ‘সাগরের সৈকতে কে যেন দূর হতে ডেকে ডেকে যায়…’ এমন কথায় গান লিখে ১৯৯০ সালে সেরা গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। তার লেখা গানে কণ্ঠ দিয়েছেন কিংবদন্তি শিল্পী শাহনাজ রহমতুল্লাহ, মান্না দেসহ অনেকেই।

১৯৯৪ সালে বাংলাদেশ টেলিভিশনে তিনি প্রথম নির্মাতা হিসেবে ইমদাদুল হক মিলনের রচনায় ‘কোথায় সেজন’ দিয়ে প্যাকেজ নাটক নির্মাণ শুরু করেন।

চলচ্চিত্র নির্মাণ ছাড়াও বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতাও করেছেন শহীদুল হক খান। বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) সিনিয়র সদস্য ছিলেন তিনি। পাশাপাশি তার লেখা বেশ ক’টি গ্রন্থও প্রকাশিত হয়েছে।

SK24/SMK/DESK


আর্কাইভ