পূর্ব সুন্দরবনে পাহাড়ী পাখী ময়না : জনমনে মনে কৌতুহল


শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি প্রকাশের সময় : মে ২৯, ২০২৩, ৪:১৭ অপরাহ্ণ / Print This Post Print This Post
পূর্ব সুন্দরবনে পাহাড়ী পাখী ময়না : জনমনে মনে কৌতুহল

শরণখোলা : ময়না পাখী । ( ফাইল ছবি সংগৃহীত)

শেখ মোহাম্মদ আলী :
পাহাড়ী পাখী ময়না এবার দেখা গেছে পূর্ব সুন্দরবনে। গত কয়েকদিন ধরে দুটি ময়না পাখী সুন্দরবনের শরণখোলা রেঞ্জের চরখালী এলাকায় ওড়া উড়ি করছে বলে জানা গেছে। পাহাড়ের পাখী সুন্দরবনে আসায় মানুষের মনে কৌতুহল সৃষ্টি হয়েছে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের চরখালী ফরেষ্ট টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরেষ্টার দিলীপ মজুমদার সোমবার সকালে মোবাইল ফোনে বলেন, গত ১০/১২ দিন ধরে পাহাড়ী অঞ্চলের দুটি ময়না পাখী চরখালী এলাকার বনে উড়ে বেড়াচ্ছে। পাখী দুটিকে বট গাছের ফল খেতে দেখা যায়। সুন্দরবনে ময়না পাখী কোন দিন দেখা যায়নি। ময়না পাখী পার্বত্য চট্রগ্রাম অঞ্চলের পাহাড়ে বিচরণ করে থাকে সেক্ষেত্রে সুন্দরবনে ময়না পাখী কিভাবে এলো তা তার বোধগম্য নয় বলে দিলীপ মজুমদার জানান।

প্রাণী বিশেষজ্ঞ আদনান আজাদ বলেন, ময়না পাখী সমুদ্রপৃষ্ঠ থেকে অনেক উচুঁতে পাহাড়ী গাছের কোটরে বসবাস ও ফলমুল খেয়ে জীবন ধারণ করে থাকে। সুন্দরবন কোন অবস্থাতেই ময়না পাখীর আবাসস্থল নয়। খাচাবন্দী কোন ময়না ছাড়া পেয়ে সুন্দরবনে যেতে পারে বলে ঐ প্রাণী বিশেষজ্ঞ মনে করেন।

বনবিভাগের খুলনা অঞ্চলের বনসংরক্ষক ( সিএফ) মিহির কুমার দো  বলেন, সুন্দরবনের পাখীর তালিকায় ময়না পাখীর নাম নেই। সুন্দরবনে ময়না কিভাবে এলো তা ভালো করে না জেনে সঠিক কোন মন্তব্য করা যাবেনা।

 

sk24/sma/desk

 


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১